Nature

২২ জানু, ২০২৪

কোম্পানি ডকুমেন্ট সত্যায়ন আবেদন নমুনা

কোম্পানি ডকুমেন্ট সত্যায়ন আবেদন নমুনা

কোম্পানি ডকুমেন্ট সত্যায়ন বলতে একটি কোম্পানির যেকোনো মূল্যবান দলিল, যেমন ট্রেড লাইসেন্স, সনদপত্র, চুক্তিপত্র, ইত্যাদির সত্যতা ও বৈধতা নিশ্চিত করার প্রক্রিয়াকে বোঝায়। এই প্রক্রিয়াটি সাধারণত সরকারি প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত হয়।

কোম্পানি ডকুমেন্ট সত্যায়ন আবেদন নমুনা





বাংলাদেশে কোম্পানি ডকুমেন্ট সত্যায়নের জন্য বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনফরমেশন ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিইআইডি) কর্তৃক একটি আবেদনপত্র পূরণ করতে হয়। আবেদনপত্রটি অনলাইনে বা অফলাইনে পূরণ করা যায়।

অনলাইনে আবেদনপত্র পূরণের পদ্ধতি

অনলাইনে আবেদনপত্র পূরণের জন্য আপনাকে প্রথমে বিইআইডির ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটের হোমপেজে "কোম্পানি ডকুমেন্ট সত্যায়ন" লিংকে ক্লিক করুন। এরপর একটি নতুন পেজ খুলবে। এই পেজে আপনার নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল ঠিকানা, ইত্যাদি তথ্য প্রদান করে একটি অ্যাকাউন্ট তৈরি করুন। অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন।

লগ ইন করার পর "আবেদনপত্র পূরণ করুন" লিংকে ক্লিক করুন। এরপর একটি নতুন পেজ খুলবে। এই পেজে আপনার কোম্পানির তথ্য, যেমন কোম্পানির নাম, ঠিকানা, নিবন্ধন নম্বর, ইত্যাদি প্রদান করুন। এরপর সত্যায়ন করতে চাওয়া দলিলের তথ্য প্রদান করুন। দলিলের তথ্য প্রদানের সময় দলিলের নাম, নম্বর, তারিখ, ইত্যাদি তথ্য সঠিকভাবে প্রদান করতে ভুলবেন না।

সব তথ্য প্রদান করার পর "সাবমিট" বাটনে ক্লিক করুন। আপনার আবেদনপত্রটি সফলভাবে জমা হয়ে গেলে একটি ট্র্যাকিং নম্বর প্রদান করা হবে। এই ট্র্যাকিং নম্বর দিয়ে আপনি আপনার আবেদনের বর্তমান অবস্থা জানতে পারবেন।

অফলাইনে আবেদনপত্র পূরণের পদ্ধতি

অফলাইনে আবেদনপত্র পূরণের জন্য আপনাকে বিইআইডির অফিসে যেতে হবে। অফিসে গিয়ে একটি আবেদনপত্র নিন এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করুন। আবেদনপত্র পূরণের সময় দলিলের তথ্য সঠিকভাবে প্রদান করতে ভুলবেন না।

আবেদনপত্র পূরণ করার পর আপনার কোম্পানির রেজিস্ট্রার অফিস থেকে একটি "নোটারি পাবলিক" কর্তৃক সত্যায়িত একটি সার্টিফিকেট সংগ্রহ করুন। এই সার্টিফিকেটে আপনার কোম্পানির নিবন্ধন নম্বর এবং সত্যায়ন করতে চাওয়া দলিলের তথ্য উল্লেখ থাকতে হবে।

সার্টিফিকেট সংগ্রহ করার পর আবেদনপত্র এবং সার্টিফিকেট সহ বিইআইডির অফিসে জমা দিন। আপনার আবেদনপত্রটি বিইআইডির কর্মকর্তারা পরীক্ষা-নিরীক্ষা করবেন এবং সত্যতা নিশ্চিত হলে আপনার দলিলটি সত্যায়িত করে দেবেন।

আবেদনপত্রের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

কোম্পানি ডকুমেন্ট সত্যায়নের জন্য নিম্নলিখিত কাগজপত্র প্রয়োজন হবে:

  • কোম্পানির রেজিস্ট্রার অফিস থেকে ইস্যু করা "নোটারি পাবলিক" কর্তৃক সত্যায়িত একটি সার্টিফিকেট।
  • সত্যায়ন করতে চাওয়া দলিলের মূল কপি।

আবেদনপত্রের ফি

কোম্পানি ডকুমেন্ট সত্যায়নের জন্য প্রতিটি দলিলের জন্য ফি প্রদান করতে হয়। ফির পরিমাণ দলিলের প্রকারভেদে ভিন্ন হয়। বর্তমানে কোম্পানি ডকুমেন্ট সত্যায়নের ফির পরিমাণ নিম্নরূপ:

  • ট্রেড লাইসেন্স: ১০০ টাকা
  • সনদপত্র: ৫০ টাকা

0 Comments: